Home স্বাস্থ্য করোনা নিরাময়ে আশার আলো দেখাচ্ছে ড্রাগ ফ্যাভিপিরাবি

করোনা নিরাময়ে আশার আলো দেখাচ্ছে ড্রাগ ফ্যাভিপিরাবি

by banganews
বর্তমানে করোনার সম্ভাব্য চিকিত্সা হিসাবে যে ওষুধগুলি নিয়ে নিরন্তর পরীক্ষা করা হচ্ছে তার মধ্যে একটি হল ড্রাগ ফ্যাভিপিরাবি। এবার মুম্বই-ভিত্তিক এই গ্লেনমার্ক সংস্থা এই ওষুধ উত্পাদন ও বিপণনের জন্য বর্তমানে দেশের অন্যতম শীর্ষ ফার্মাসিউটিক্যাল সংস্থা হয়ে উঠেছে।  পাশাপাশি জানা গেছে, ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেল করোনার অন্যতম সম্ভাব্য চিকিত্সা হিসাবে  এই ওষুধটিকে ‘ অনুমোদন করেছে জরুরি ব্যবহার ‘-এর আখ্যা দিয়ে।
সম্প্রতি এক বিজ্ঞপ্তির সঙ্গে একটি মিডিয়া কনফারেন্সে এর আয়োজন করেছিল গ্লেনমার্ক। এর মাধ্যমে এই সংস্থার তরফে জানানো হয়েছে যে এই নির্দিষ্ট ড্রাগটি হালকা থেকে মাঝারি করোনা সংক্রমণে আক্রান্তদের ক্ষেত্রে ব্যবহারের পরামর্শ দেওয়া হয়। সংস্থার আশা, ড্রাগটি আগামী সপ্তাহেই বাণিজ্যিকভাবে চালু করা যাবে এবং মাসের শেষের দিকেই বাজারে চলে আসবে এই ওষুধটি। মোটামুটি সব ওষুধের দোকানেই এই ড্রাগ পাওয়া যাবে। তবে এটি ব্যবহার করতে গেলে ডাক্তারের অনুমতি ও নির্দেশ দরকার। তাই ডাক্তার লিখিত প্রেসক্রিপশন ছাড়া এই ওষুধ হাতে পাওয়া যাবে না। প্রতি ট্যাবলেটের দাম হবে ১০৩ টাকা।
প্রসঙ্গত উল্লেখ্য, এই অ্যান্টিভাইরাল ওষুধটি  প্রথম  তৈরি হয়েছিল জাপানে। ইনফ্লুয়েঞ্জা রোগীদের চিকিত্সার ক্ষেত্রেও এটি ব্যবহারের জন্য অনুমোদন পেয়েছিল।  বর্তমানে, ওষুধটি ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, ইতালি, চীন, ফ্রান্স, যুক্তরাজ্য এবং অন্যান্য দেশগুলিতে কমপক্ষে ১৮ টি ক্লিনিকাল ট্রায়ালের ওপর দিয়ে যাচ্ছে । চিনেও এই ড্রাগটি নিয়ে প্রথম ৩৪০ জন করোনা রোগীর উপর পরীক্ষা করা হয়। জানা গেছে, উহান এবং শেনজেনে নাকি করোনার উপর বেশ ভালোই ফলাফল দিয়েছিল এই ওষুধ।

You may also like

Leave a Reply!